রিভিউ-আগস্ট ১৪

** ওয়েব সিরিজ রিভিউ **
নামঃ আগস্ট ১৪
ধরণঃ ক্রাইম থ্রিলার
অভিনয়ঃ তাসনুভা তিশা,শতাব্দী ওয়াদুদ,শহীদুজ্জামান সেলিম,মনিরা মিঠু,সায়েদ জামান শাওন প্রমুখ।
রচনা ও পরিচালনাঃ শিহাব শাহীন।

এই ঈদে বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপে আমাদের দেশে কোন সিনেমা মুক্তি পায়নি। টেলিভিশন ইন্ডাস্ট্রিতে যত নাটক, টেলিফিল্ম হয়েছে তার অধিকাংশ ছিল ভাড়ামিতে ভরা। তাই আমাদের ঈদ বিনোদন অনেকটা পানসে হয়ে যাচ্ছিল। কিন্তু এর মধ্যেও অসাধারণ একটা ওয়েব সিরিজ পেলাম Binge(বিঞ্জ) নামক ওয়েব প্লাটফর্মে।

শিহাব শাহীন একজন পরীক্ষিত নির্মাতা। রোমান্টিক নাটক-সিনামা বানিয়ে তুমুল জনপ্রিয়তা পান তিনি। কিন্তু রোমান্স কিং খ্যাত শিহাব শাহীন তার কাজের ধারা ভেঙে এটি বানিয়েছেন। গত ঈদে তিনি বানিয়েছিলেন "কুহক"। সেটি ছিল  থ্রিলার। আর এই ঈদে "আগস্ট ১৪" এটি ক্রাইম থ্রিলার।  দুটোতেই তিনি অসাধারণ কাজ করেছেন।

"আগস্ট ১৪" এর কাহিনী আমাদের দেশে কয়েক বছর আগে ঘটে যাওয়া নৃশংস এক হত্যাকাণ্ডকে কেন্দ্র করে রচিত।

এই সিরিজে সবচেয়ে বড় পাওয়া লিড রোলে তাসনুভা তিশার অনবদ্য সাহসী অভিনয়। অনেকদিন পর তার অভিনয় প্রতিভার প্রতি সুবিচার করতে পেরেছেন। কিছু কিছু শটে তার এক্সপ্রেশনগুলো প্রমান করে তিনি বর্তমানে আলোচনায় থাকা অনেক অভিনেত্রীর তুলনায় ভাল অভিনয় করেন। শতাব্দী ওয়াদুদও দারুণ। অন্যান্য চরিত্রে সবাই ভাল করেছেন।

অন্য দুটি ভাল দিক হল ভাল সিনেমাটোগ্রাফি ও অসাধারণ ব্যাকগ্রাউন্ড মিউজিক। সিরিজে ডি.ও.পি ছিলেন নাজমুল হাসান। ব্যাকগ্রাউন্ড মিউজিক করেছেন খৈয়াম শানু সন্ধি। কিছু কিছু সিনে তার মিউজিক গা শিউরে দিচ্ছিল।

গল্পের প্রয়োজনে কিছু বোল্ড সিন এবং গালিগালাজ আছে এতে। কিন্তু এটা যেহেতু সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত তাই এগুলো না থাকলে হয়তো গল্প পূর্ণতা পেত না।

বাংলাদেশের প্রোডাকশন হিসেবে এই সিরিজটি দারুণ।
এই ধরনের সাহসী নির্মাণ বড়পর্দায় দেখতে পারলে ভাল লাগত। কিন্তু সেন্সর বোর্ড অনুমোদন দিত কিনা সন্দেহ। যেমনটা ঘটেছে মোস্তফা সরয়ার ফারুকীর "শনিবার বিকেল" এর ক্ষেত্রে।

Post a Comment

0 Comments